আজ | শনিবার, ১৬ জানুয়ারী ২০২১
Search

প্রচ্ছদ বিদেশ কোভিড টিকা নেবেন রানি এলিজাবেথ, কিন্তু থাকতে হবে অপেক্ষায়


কোভিড টিকা নেবেন রানি এলিজাবেথ, কিন্তু থাকতে হবে অপেক্ষায়

নিউজ ডেস্ক | ১০:২৭ পূর্বাহ্ন, ৭ ডিসেম্বর, ২০২০

কয়েক সপ্তাহের মধ্যেই প্রিন্স ফিলিপের আগেই টিকা নেবেন ৯৪ বছর বয়সি রানি দ্বিতীয় এলিজাবেথ। কিন্তু তাঁর ৯৯ বছর বয়সি স্বামী প্রিন্স ফিলিপ কবে টিকা নেবেন তা এখনও চূড়ান্ত হয়নি। তবে দু’জনেই কোভিড টিকা নেবেন তাঁদের ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শে।

ইংল্যান্ডের আমজনতাকে উৎসাহিত করতে কোভিড টিকা নেবেন রানি দ্বিতীয় এলিজাবেথ ও তাঁর স্বামী প্রিন্স ফিলিপও। তবে সরকারি সূত্রের খবর, ৮০ বছর বা তার বেশি বয়সিদের দিয়ে ইংল্যান্ডে কোভিড টিকাকরণ শুরু হচ্ছে বলে অগ্রাধিকারের ভিত্তিতে রানি ও প্রিন্সকে টিকা দেওয়া হবে না। টিকাকরণের জন্য আর পাঁচ জনের মতো ‘তাঁদেরও অপেক্ষা করতে হবে’।

যদিও প্রিন্স ফিলিপ এবং রানি এলিজাবেথ দু’জনেই কোভিড টিকা প্রকাশ্যে নেবেন কি না তা নিয়ে কিছুটা সংশয় রয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসন সরকারের একটি অংশ চাইছে প্রকাশ্যে কোভিড টিকাকরণ হোক রানি এলিজাবেথ ও তাঁর স্বামী প্রিন্স ফিলিপের। তাতে টিকা সম্পর্কে সাধারণ মানুষের অমূলক ভয় কমানো যাবে। তবে এ ব্যাপারে রাজপরিবারের সম্মতি মিলেছে কি না, জানা যায়নি।

রাজপরিবার সূত্রের খবর, যুবরাজ চার্লস ও তাঁর পুত্র প্রিন্স উইলিয়ামও কোভিড টিকা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তবে তা আগামী বছরের গোড়ার দিকে।

সরকারি সূত্রের খবর, আপাতত সিদ্ধান্ত টিকাকরণের কাজ শুরু হবে স্বাস্থ্যকেন্দ্রগুলিতে থাকা প্রবীণদের দিয়ে। সেই সংখ্যাটা ৪ লক্ষ ২৫ হাজার। তার পর টিকা দেওয়া হবে ১৫ লক্ষ স্বাস্থ্যকর্মীকে। এর পর টিকাকরণ হবে ৮০ বছর বা তার বেশি বয়সি মোট ৩৩ লক্ষ মানুষের। এবং ১৫ লক্ষ সমাজকর্মীর। তার পর টিকা দেওয়া হবে ৭৫ বছর বা তার বেশি বয়সিদের। সেই সংখ্যাটা ২২ লক্ষ। এর পরের ধাপে ৬৫ বছর বা তার বেশি বয়সি এমন ৩৪ লক্ষ মানুষের টিকাকরণ হবে।

আপনার মন্তব্য লিখুন