আজ | শনিবার, ১৬ জানুয়ারী ২০২১
Search

প্রচ্ছদ বিদেশ ভারতে বিপুল বিনিয়োগের চিন্তা সৌদির

ফাইল ছবি
ফাইল ছবি

ভারতে বিপুল বিনিয়োগের চিন্তা সৌদির

১:৪৩ অপরাহ্ন, ২১ ডিসেম্বর, ২০২০

ভারতে বিপুল পরিমাণ বিনিয়োগের পরিকল্পনা করেছে সৌদি আরব। দিল্লিতে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ড. সৌদ বিন মোহাম্মদ আল সাতী ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে বিষয়টি জানিয়েছেন।

পিটিআইকে দেওয়া সাক্ষাতকারে ড. সৌদ বিন মোহাম্মদ আল সাতী বলেন, ‘ভারতে বিনিয়োগের বিষয়টি নিয়ে কিছু খাতে অগ্রাধিকারভিত্তিতে বড় ধরনের বিনিয়োগের সুযোগ নিয়ে দুই দেশ আলোচনা করছে।’ তিনি এ সময় ভারতকে সৌদি আরবের কৌশলগত অংশীদার হিসেবে উল্লেখ করেন।তিনি অংশীদারত্বের ক্ষেত্র হিসেবে প্রশিক্ষণ, জ্ঞান এবং সন্ত্রাসবাদ মোকাবিলায় প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে চলমান সহযোগিতাকে চিহ্নিত করেন।

গত বছরের ফেব্রুয়ারিতে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ভারত সফরের সময় ঘোষণা করেছিলেন, ভারতে পেট্রোকেমিক্যালস, পরিশোধন, অবকাঠামো, খনন ও উৎপাদন, কৃষি ছাড়াও অন্যান্য খাতে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি বিনিয়োগ করবে তার দেশ।

করোনা মহামারিতে অর্থনীতি পুনরুজ্জীবিত করতে ভারতের উদ্যোগের প্রশংসা করেছেন সৌদি রাষ্ট্রদূত। তিনি বলেন, ‘উভয় দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার এই অঞ্চলের অন্যান্য অর্থনীতিকেও উন্নত করতে সহায়তা করবে।’

ভারত বহু বছর ধরে সৌদি আরবের তেলের ওপর নির্ভর করছে। ভারতের আমদানি করা অপরিশোধিত তেলের শতকরা প্রায় ২০ শতাংশই আসে সৌদি আরব থেকে। সৌদি আরবে ভারতের ৪০ লাখেরও বেশি মানুষ কাজ করে। তারা প্রতি বছর সৌদি আরব থেকে ভারতে ১১শ কোটি ডলারেরও বেশি রেমিট্যান্স পাঠান।

আপনার মন্তব্য লিখুন