আজ | সোমবার, ১ মার্চ ২০২১
Search

প্রচ্ছদ বিদেশ দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইরানের


দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইরানের

চাহিদা নিউজ ডেস্ক | ১০:৫৩ পূর্বাহ্ন, ১৭ জানুয়ারী, ২০২১

ইরানের রেভ্যুলেশনারি গার্ড (আইআরজিসি) দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও ড্রোনের পরীক্ষা চালিয়েছে। সাগর ও ভূমিতে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এসব ক্ষেপণাস্ত্র। যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই তেহরান এ পরীক্ষা চালাল। গতকাল শনিবার এ পরীক্ষা চালানো হয়েছে বলে জানিয়েছে আলজাজিরা।

খবরে বলা হয়েছে, ভারত মহাসাগরের উত্তরাংশে পরীক্ষা চালানো এসব ক্ষেপণাস্ত্র ১৮০০ কিমি দূরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। রেভ্যুলেশনারি গার্ডের প্রধান মোহাম্মদ বাঘেরি বলেন, দূরপাল্লার ব্যল্যাস্টিক ক্ষেপণাস্ত্র শত্রুপক্ষের উপস্থিতি নির্ণয় করে নির্ভুলভাবে ঘায়েল করতে সক্ষম।

তিনি আরও বলেন, আমাদের আগ্রাসনের কোনো ইচ্ছা নেই কিন্তু আমরা স্পষ্ট জানিয়ে দিতে চাই, আমাদের দেশের ওপর কোনো আঘাত আসলে অল্প সময়ের মধ্যে আমরা তার সমুচিত জবাব দিতে সক্ষম।

এর আগে শুক্রবার নতুন প্রজন্মের ক্ষেপণাস্ত্র উন্মুক্ত করে তেহরান। অজ্ঞাত মরুঅঞ্চল থেকে এসব ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়। সম্প্রতি ইরান অতিরিক্ত পরিমাণ ইউরেনিয়ম মজুদের কাজ শুরু করেছে। জাতিসংঘকেও এ বিষয়ে চিঠি দিয়ে জানিয়েছে তারা। এর মধ্য দিয়ে ২০১৫ সালের পারমাণবিক চুক্তির বড় লঙ্ঘন হচ্ছে। নতুন করে তারা ২০% বেশি ইউরেনিয়াম মজুদ করছে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ক্ষমতার শেষ লগ্নে এসেও ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। যদিও যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি ইরানের নেতৃবৃন্দ আহ্বান জানিয়েছে যে, তারা যেন ২০১৫ সালের চুক্তিতে আবারও ফিরে যায়। তবে বিষয়টি খুব একটা সহজ হবে না বলে বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে।

আপনার মন্তব্য লিখুন