আজ | বুধবার, ২১ এপ্রিল ২০২১
Search

প্রচ্ছদ বিদেশ ভারতে নির্বাচনের তারিখ ঘোষণা

chahida-news-1614344298.jpg

ভারতে নির্বাচনের তারিখ ঘোষণা

চাহিদা নিউজ ডেস্ক | ৬:৫৮ অপরাহ্ন, ২৬ ফেব্রুয়ারি, ২০২১

ভারতের নির্বাচন কমিশন ৫টি রাজ্যের বিধানসভা ভোটের তারিখ ঘোষণা করেছে। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার সুনীল আরোয়া ভোটের তারিখ ঘোষণা করেন।

রাজ্যগুলো হলো- পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু, পুদুচেরি ও আসাম।

পাঁচ রাজ্যের মধ্যে পুদুচেরি, কেরল ও তামিলনাড়ুতে এক দফায় ভোট গ্রহণ করা হবে। তবে আসাম ৩ এবং পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট সম্পন্ন করা হবে। বিভিন্ন দফায় ভোট গ্রহণ শুরু হবে রাজ্যগুলোতে। তবে ২৭ এপ্রিল ভোট শুরু হবে এবং ফলাফল ঘোষণা করা হবে ২ মে।

২০১৬ সালে মমতার রাজ্যে ৭ দফায় ভোট সম্পন্ন করে নির্বাচন কমিশন। এবার এক দফা বাড়িয়ে ৮ দফা করা হয়। যে কারণে রাজ্যে বুথের সংখ্যা বাড়ায় নিরাপত্তাও বাড়ানো হবে। পশ্চিমবঙ্গে ২৯৪টি আসন রয়েছে।

কোভিড-১৯ এর বাস্তবতা মেনে ভোট করা হবে। ভোটকেন্দ্র নিচতলায় হতে হবে। ভোট প্রচারে বাড়ি বাড়ি যাওয়ার সুযোগ পাবেন মাত্র ৫ জন। ফাঁকা মাঠে নির্বাচনী সভা করতে হবে।

ভোটে মানুষের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা হবে বলেও জানান প্রধান নির্বাচন কমিশনার সুনীল আরোয়া।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য বলছে, রাজ্যটিতে প্রথম দফার ভোট হবে ২৭ মার্চ, দ্বিতীয় দফায় হবে ১ এপ্রিল, তৃতীয় ও চতুর্থ দফার ভোট হবে ৬ এবং ৯ এপ্রিল। ১৭ এপ্রিল, ২২ এপ্রিল এবং ২৬ এপ্রিল যথাক্রমে ৫ম, ৬ষ্ঠ দফা এবং সপ্তম দফার ভোট গ্রহণ করা হবে। বাংলার শেষ দফার ভোট নেওয়া হবে ২৯ এপ্রিল। এবং ফলাফল প্রকাশ করা হবে ২ মে।

আপনার মন্তব্য লিখুন