আজ | শনিবার, ২৩ জানুয়ারী ২০২১
Search

প্রচ্ছদ খেলা ইনিংস ব্যবধানে হারলো শ্রীলংকা


ইনিংস ব্যবধানে হারলো শ্রীলংকা

চাহিদা নিউজ ডেস্ক | ৯:৫৯ পূর্বাহ্ন, ৩০ ডিসেম্বর, ২০২০

টেস্ট ম্যাচে ইনজুরি যে কতটা অভিশাপ হয়ে দেখা দিতে পারে, সদ্য সমাপ্ত সেঞ্চুরিয়ন টেস্টে তা হাড়ে হাড়েই টের পেয়েছে শ্রীলংকা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই টেস্টে মারাত্মক চোটের কবলে পড়েছিল লঙ্কানরা। যাতে শেষপর্যন্ত চতুর্থ দিনেই বরণ করে নিতে হয়েছে ইনিংস ও ৪৫ রানের পরাজয়।

একইসঙ্গে দুই ম্যাচ সিরিজের প্রথমটায় জিতে ০-১ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা। আর এই ম্যাচ দিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় জয় তুলে নিলো প্রোটিয়ারা।

প্রথম ইনিংসে শ্রীলংকার করা ৩৯৬ রানের জবাবে ফ্যাফ ডু প্লেসিসের ১৯৯ রানের কল্যাণে ৬২১ রানের পাহাড়সম স্কোর গড়ে দক্ষিণ আফ্রিকা। ফলে দ্বিতীয় ইনিংসে ২২৫ রান পিছিয়ে চাপে থেকেই ব্যাটিং শুরু করা লঙ্কানদের দ্বিতীয় ইনিংস থামে মাত্র ১৮০ রানে।

এই ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ৮৭ বলে ৬৪ রানের ইনিংস খেলেন কুশল পেরেরা। এছাড়া ব্যাট হাতে ব্যর্থ হন দলের অধিনায়ক দিমুথ করুনারত্নে, কুশল মেন্ডিস, দীনেশ চান্দিমাল, নিরোশান ডিকওয়েলার মতো ব্যাটসম্যানরা। তার ওপর প্রথম ইনিংসে ৭৯ রান করে চোট পাওয়া ধনাঞ্জয়া ডি সিলভা নামেননি দ্বিতীয় ইনিংসে।

তবে দ্বিতীয় ইনিংসে শ্রীলংকার ১৮০ রানে অলআউট হওয়ার পেছনে বড় অবদান রেখেছেন প্রোটিয়া পেসাররা। দুটি করে উইকেট লাভ করেন লুঙ্গি এনগিদি, এনরিক নর্তজে, মুল্ডার এবং সিপামলা। কুশল পেরেরা বাদে শ্রীলঙ্কার বাকি ব্যাটসম্যানরা যখন ব্যর্থ শেষদিকে এসে ৫৩ বলে ৫৯ রানের ইনিংস খেলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। তার এই ইনিংসে ছিল ১২টি চার এবং একটি ছয়।

এমন দুর্দান্ত এক জয় দিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের ছয়ে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে প্রোটিয়াদের কাছে ইনিংস ব্যবধানে হারার পর সাতে নেমেছে শ্রীলঙ্কা। অন্যদিকে, ভারতের কাছে দ্বিতীয় টেস্ট হেরেও পয়েন্ট টেবিলের সবার উপরে রয়েছে অস্ট্রেলিয়া।

এদিকে, বক্সিং-ডে টেস্ট শুরুর পরই চোটের কারণে ম্যাচ থেকে ছিটকে পড়েন লঙ্কান ক্রিকেটার ধনঞ্জয়া ডি সিলভা। দলটির আরও চোটে পড়েন কাসুন রাজিথা, ওয়ানিন্দু হাসারাঙ্গা ও লাহিরু কুমারাও। চোটজর্জর শ্রীলংকা প্রথম ইনিংসে লড়াই করলেও দ্বিতীয় ইনিংসে তাই দাঁড়াতেই পারেনি, যেমনটি প্রত্যাশামত লাগাম টানতে পারেনি দক্ষিণ আফ্রিকার ইনিংসে।

এমন পরিস্থিতি এড়াতে করোনা মহামারি বিবেচনায় কোভিড বদলির মতো চোট বদলির নিয়ম চালুর আবেদন জানিয়েছেন লঙ্কান প্রধান কোচ মিকি আর্থার। তিনি বলেন, ‘আমাকে আইসিসি ক্রিকেট কমিটির সাথে বসতে হবে। টেস্ট শেষে তাদের সাথে আলাপ করতে হবে। দেখেছি ভারতও তাদের একজন পেসারকে চোটের কারণে হারিয়েছে। আমার আশঙ্কা, অন্য দলগুলোও এভাবে হারাতে থাকবে। কারণ করোনা পরিস্থিতিতে কোয়ারেন্টাইন প্রক্রিয়া শেষ করার পর এত চাপ নেওয়া খেলোয়াড়দের জন্য কঠিন হচ্ছে।’

আপনার মন্তব্য লিখুন